অবৈধ অস্ত্রের জাল ছিন্ন করতে কীভাবে কাজ করছে আইনশৃঙ্খলা বাহিনী?

Admin
0

সতর্কবার্তা! অবৈধ অস্ত্র রাখা আর নিরাপদ নয়। আগামীকাল থেকে শুরু হচ্ছে ব্যাপক অভিযান। লুটপাট হওয়া অস্ত্র থেকে শুরু করে অন্যান্য অবৈধ অস্ত্র উদ্ধারের জন্য প্রশাসন সর্বাত্মক প্রচেষ্টা চালাবে। আজই নিকটস্থ থানায় অস্ত্র জমা দিয়ে নিজেকে বাঁচান।

অবৈধ অস্ত্র উদ্ধারে ব্যাপক অভিযান: দেশ জুড়ে অস্ত্রের খোঁজ
সোর্স: ইত্তেফাক

এক অভূতপূর্ব সিদ্ধান্তে সরকার গত ১৫ বছরে বেসামরিকদের দেওয়া সব অস্ত্র জমা দিতে নির্দেশ দিয়েছে। মঙ্গলবারের মধ্যে এই অস্ত্রগুলো থানায় জমা দিতে হবে। শেখ হাসিনার পতনের পর হওয়া হামলায় লুটপাট হওয়া অস্ত্রও এই নির্দেশের আওতায়। বিশেষজ্ঞরা বলছেন, এই সিদ্ধান্তের ফলে দেশে অস্ত্রের চলাচল কমবে এবং আইন-শৃঙ্খলা পরিস্থিতি আরও শক্তিশালী হবে।

অবৈধ অস্ত্র উদ্ধারে ব্যাপক অভিযান: দেশ জুড়ে অস্ত্রের খোঁজ

গত রোববার, স্বরাষ্ট্র উপদেষ্টা দেশজুড়ে অবৈধ অস্ত্র উদ্ধারের জন্য ব্যাপক অভিযান শুরুর ঘোষণা দিয়েছেন। এই অভিযানে স্থগিত করা লাইসেন্সের বিপরীতে থাকা অস্ত্র ও গোলাবারুদ, পুলিশসহ বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর হাত হতে হারিয়ে যাওয়া অস্ত্র এবং অন্যান্য সকল ধরনের অবৈধ অস্ত্র উদ্ধার করা হবে।

এই অভিযানে সশস্ত্র বাহিনী, বিজিবি, কোস্ট গার্ড, পুলিশ, র‍্যাব ও আনসারের একটি যৌথ বাহিনী কাজ করবে। তবে, থানাগুলো থেকে কত পরিমাণ অস্ত্র লুট হয়েছে, সেই বিষয়ে বিস্তারিত তথ্য মঙ্গলবারের পর প্রকাশ করা হবে।

পুলিশ কমিশনার নিজে নেতৃত্ব দেবেন এই বিশেষ অভিযানে। সব বাহিনী এক হয়ে, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে, অপরাধীদের বিরুদ্ধে অভিযান চালাবে।

কী হবে এই অভিযানে?

  • লাইসেন্স বাতিল: জেলা ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে গঠিত একটি বিশেষ কমিটি স্থগিত করা লাইসেন্সগুলো আবার খতিয়ে দেখবে।
  • অবৈধ অস্ত্র: অবৈধ অস্ত্র রাখা বা হেফাজত করা যাবে না। ধরা পড়লে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। এই তথ্য সবাইকে জানাতে জেলা তথ্য অফিস কাজ করছে।

কেন এই অভিযান?

শান্তিপূর্ণ পরিবেশ ফিরিয়ে আনতে এবং আইন-শৃঙ্খলা রক্ষায় এই অভিযান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

আপনার ভূমিকা:

  • সন্দেহজনক কোনো তথ্য পেলে পুলিশে খবর দিন।
  • আইন মান্য করে নিজের এবং পরিবারের নিরাপত্তা নিশ্চিত করুন।

সবাই মিলে শান্তিপূর্ণ সমাজ গড়তে কাজ করি।


বিপুল পরিমাণ অস্ত্র উদ্ধার: এক চিত্রকর্ম

দেশের বিভিন্ন প্রান্তে চলমান অভিযানে প্রায় সাড়ে তিন হাজারেরও বেশি অস্ত্র উদ্ধার হয়েছে, যা এক চিত্রকর্মের মতোই ভয়াবহ। দুই লাখ ৮৬ হাজারেরও বেশি রাউন্ড গুলি, হাজার হাজার টিয়ার গ্যাসের সেল এবং লুণ্ঠিত হাজার হাজার সাউন্ড গ্রেনেড উদ্ধারের ঘটনা দেশকে তাক লাগিয়ে দিয়েছে।

বিশেষ করে রাজধানীতে এক হাজার ৮৯৮টি অস্ত্র লুট হওয়ার ঘটনা দেশবাসীর মনে আতঙ্ক সৃষ্টি করেছে। যদিও এর মধ্যে অর্ধেকেরও বেশি অস্ত্র উদ্ধার করা হয়েছে, তবুও বাকি অস্ত্রগুলি কোথায়, সে প্রশ্ন এখনও উন্মুক্ত।

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Yes, got it !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Read Our Policy
Accept !